ads

ফেসবুক এর প্রয়োজনীয়তা ও অপ্রয়োজনীয়তা | Advantage and Disadvantage in Facebook

ফেসবুক এর উপকারিতা বা ইতিবাচক দিকঃ
Facebook Skull

১। পৃথিবীতে যত মানুষ সোশ্যাল মিডিয়াতে আছে তার শতকরা ৯০% ফেসবুক এ আছে। আপনি আপনার বিজনেস প্রোমোট করতে গেলে ফেসবুক খুব কাজের। এখন পর্যন্ত সারা পৃথিবীতে ৩ আরব মানে ৩০০ কোটির বেশী মানুষ এই ফেসবুক ইউজ করে। এর মধ্যে ৫০ মিলিয়ন মানুষ তাদের ব্রান্ড খুব কম দামে প্রত্যেক ইউজারের কাছে পাঠায়।
২। সোশ্যাল মিডিয়ার এই ফেসবুকে আপনি যে কোন টপিক বা ইনফরমেশন বা তথ্য খুব সহজেই প্রাপ্ত করতে পারবেন। এখানে বিভিন্ন ক্যাটাগরির গ্রুপ আছে তার সাহায্যে আপনি নিউজ, ব্লগ বা অন্য জানকারী নিতে পারবেন।
৩। এখনকার সময়ে মানুষ এতো ব্যস্ত যে তারা একজন আরেকজনের সাথে মিশতে পারে না। তাই ফেসবুক এর মাধ্যমে সহজেই এক ব্যক্তি আরেক ব্যক্তির সাথে সম্পর্ক স্থাপন করতে পারে মেসেজের মাধ্যমে, কলের মাধ্যমে বা ভিডিও কলের মাধ্যমে।
৪। ফেসবুক এর মাধ্যমে আপনি আপনার মত বা ইচ্ছা সহজেই সবার কাছে পৌঁছাতে পারবেন। আপনার মনের কথা আপনি এখানে শেয়ার করতে পরবেন।

ফেসবুক এর অপকারিতা বা নেতিবাচক দিকঃ
১। অনেকে ফেসবুক এ তাদের প্রোফাইল সেকশনে তাদের পার্সোনাল ডিটেইলস যেমন ফোন নং, ইমেইল নং দিয়ে থাকে। এতে আপনাদের ইনফরমেশন লিক হতে পারে।
২। আজকাল টিনেজাররা তাদের পপুলারিটি বাড়ানোর জন্য এই সোশ্যাল মিডিয়ার ফেসবুক এর মাধ্যমে বিভিন্ন পথ অবলম্বন করছে এতে তাদের পড়াশোনা, বই গল্প কবিতা পড়া ছেড়ে দিচ্ছে। এতে করে তাদের পার্সোনালিটি ডেভেলপ এ বিরূপ প্রভাব বিস্তার করছে।
৩। আমাদের ফেসবুকে পোস্টকৃত কমেন্ট আর ম্যাসেজ আমাদের আইডেনটিটি তৈরী করছে। আমাদের কমেন্টস ম্যাসেজ সব কিছু ফেসবুক সংরক্ষণ থাকছে। যার ফলে ধীরে ধীরে আপনি সার্চ ইঞ্জিন এ তথ্য সার্চ দিলে আপনার তথ্যও সামনে এসে পড়ছে, খারাপ কি ভালো সব তথ্য সামনে আসছে গুগল, বীং, ইহাহু'র পাতায়।
৪। ফেসবুকে ফ্রেন্ডস আর লাইক এর সংখ্যাতে ফেসবুক এর সেল্ফ প্রমোশন হচ্ছে। আপনার একটি শেয়ারে তাদের অনেক মুনাফা হচ্ছে।

ফেসবুকে সাবধান থাকবেন কিভাবেঃ
আপনি যদি মনে করেন আপনার অ্যাকাউন্ট সিকুয়ের না তাহলে ফেসবুক এর অ্যাকাউন্ট অপশনে গিয়ে সেটিংস অপশন এ যান। তারপর আপনি অ্যাপ্স এর সেটিংস বাটনে ক্লিক করুন এবং ব্লগ অপশনের এডিট বাটনে ট্যাপ করুন। এরপর আপনি একটা বাটন দেখবেন, ওইবাটনে ক্লিক করে ডিসেবল করতে হবে। তারপর দেখবেন আপনার এ্যাকাউন্ট কোন প্রকার থার্ড পার্টি অ্যাপ্স এ খুলবে না। আর নয় মাসে একবার করে পাসওয়ার্ড সেভ করুন। কারো ফোনে বা কম্পিউটারে-ল্যাপটপে আপনার ফেসবুক অ্যাকাউন্ট খুলবেন না অথবা খুলে থাকেন তাহলে যথাযতভাবে লগআউট করুন এবং পাসওয়ার্ড সেভ থেকে বিরত থাকুন।
Share on Google Plus

About Vesuvius

Thanks you very much for read my POST. What you want, What you like, Which page is you like so much, Please tell me, I am waiting for your sweet response. Thanks Again.

0 comments:

Post a Comment

Thanks you Visit Awesome Raja.
www.awesomeraja.ml
classicalsujon@gmail.com